Menu

ভারতী পত্রিকা ১৮৭৭

ভারতী পত্রিকা ১৮৭৭

 

আবির্ভাব

১৮৭৭ সালের জুলাই মাসে (১২৮৪ বঙ্গাব্দের শ্রাবণ মাসে) ‘ভারতী’ পত্রিকার প্রথম আবির্ভাব।

পরিচিতি

এই পত্রিকার প্রথম সম্পাদক ছিলেন দ্বিজেন্দ্রনাথ ঠাকুর। তবে এই ‘ভারতী’ পত্রিকা প্রকাশের পেছনে যাঁর অবদান সবচেয়ে বেশি, তিনি ছিলেন জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর। এই পত্রিকা মূলত ছিল ঠাকুরবাড়ির পত্রিকা। প্রায় অর্ধশত বৎসর এই পত্রিকা চালু ছিল। ১৩৩৩ বঙ্গাব্দের কার্তিক সংখ্যা পর্যন্ত এই পত্রিকা প্রকাশিত হয়। এই পত্রিকার সম্পাদকরা ছিলেন দ্বিজেন্দ্রনাথ, সরলা দেবী, রবীন্দ্রনাথ প্রভৃতি।

আরো পড়ুন--  অশ্রুকণা ১৮৮৭ খ্রি

 

উদ্দেশ্য

ভারতীর এক অর্থ বাণী, আর এক অর্থ ভারতের অধিষ্ঠাত্রী দেবতা। বাণীস্থলে স্বদেশিয় ভাষার আলোচনাই আমাদের উদ্দেশ্য। বিদ্যাস্থলে বক্তব্য এই যে, বিদ্যার দুই অঙ্গ জ্ঞানোপার্জন এবং ভাবস্ফূর্তি। উভয়েরই সাধ্যানুসারে সহায়তা করা আমাদের উদ্দেশ্য।

 

বৈশিষ্ট্য/গুরুত্ব

(ক) ‘ভারতী’ পত্রিকা মূলত ঠাকুরবাড়ির সদস্যদের আত্মপ্রকাশের মাধ্যম হলেও সেকালের বহু বিশিষ্ট সাহিত্য ব্যক্তিত্বের সাক্ষাৎ পাওয়া যায়। 

(খ) ‘ভারতী’ পত্রিকায় রবীন্দ্রনাথের বহুমুখী সাহিত্য প্রতিভার প্রকাশ লক্ষ্য করা যায়। যেমন—ছোটগল্প, কবিতা, প্রবন্ধ। ‘মেঘনাদবধ কাব্য’-র সমালোচনা এই পত্রিকায় প্রকাশিত হয়। ভানুসিংহ ঠাকুরের কবিতাও এই পত্রিকায় প্রকাশিত হয়।

আরো পড়ুন--  সবুজ পত্র ১৯১৪

(গ) এই পত্রিকার সব সংখ্যায় প্রবন্ধ, কবিতা, ছোটগল্প, সংবাদ প্রভৃতি সব কিছুই প্রকাশিত হয়।

(ঘ) গদ্যরীতির বিবর্তনে এই পত্রিকার ভূমিকা ছিল যথেষ্ট। রবীন্দ্রনাথের রাষ্ট্রনৈতিক প্রবন্ধগুলি বেশিরভাগ এই পত্রিকায় প্রকাশিত হয়।

(ঙ) গ্রন্থ সমালোচনার ক্ষেত্রে ‘ভারতী’ অগ্রণী ভূমিকা নিয়েছিল। বঙ্কিমচন্দ্রের সাহিত্যের সমালোচনাও করেছিল এই পত্রিকা।

 

 

 

 

 

 

আরো পড়ুন--  দিগদর্শন পত্রিকা ১৮১৮

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সাহায্য : দেবেশকুমার আচার্‍্য

Leave a Reply

Your email address will not be published.

error: সংরক্ষিত !!
close button